খেলা

ভারত থেকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব সরানোর হুমকি আইসিসির! –

আমাদের প্রতিদিন ডেস্ক:: ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ভারত। তবে দেশটির কাছ থেকে সেই মর্যাদা কেড়ে নেওয়ার হুমকি দিয়ে রাখল আইসিসি। এখন পর্যন্ত বিশ্বকাপের কর মওকুফের ব্যবস্থা করতে পারেনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

আর এ কারণেই এই হুমকি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

ই-মেইল বার্তায় বিসিসিআইকে আইসিসি জানায়, ভারত থেকে আয়োজনের দায়িত্ব সরিয়ে নেওয়ার অধিকার আইসিসির রয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম বলছে, দুই থেকে তিন দিন আগে আইসিসি এবং বিসিসিআইয়ের মধ্যে কড়া ভাষায় মেল চালাচালি হয়।

আইসিসির তরফ থেকে জানতে চাওয়া হয়, ২০১৫ সালের চুক্তি অনুযায়ী ২০২১ ও ২০২৩ বিশ্বকাপের আয়ের ওপর কর মওকুফের ক্ষেত্রে কী উদ্যোগ নিয়েছে বিসিসিআই। কারণ চুক্তি অনুযায়ী, ভারত সরকারের সঙ্গে আলোচনা করে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর দেড় বছর আগেই আইসিসিকে এই সমস্যার সমাধানের রাস্তা দেখিয়ে দেবে বলে জানিয়েছিল বিসিসিআই।

আইসিসির পক্ষ থেকে উপদেষ্টা জোনাথন হল এক ক্রিকেট ওয়েবসাইটে জানিয়েছেন, ‘বিসিসিআই এর হাতে অনেক সময় ছিল কর মওকুফ নিশ্চিত করার জন্য। প্রতিযোগিতার দেড় বছর আগে তা হয়ে যাওয়ার কথা। যা ৩১ ডিসেম্বরের মধ্যে হওয়া উচিত ছিল। এখন বোর্ড ৩০ জুন বা লকডাউন শেষ হওয়ার একমাস পরের মধ্যে যেটা দেরিতে, সেই পর্যন্ত সময় চাইছে। যা আইসিসি বিজনেস কর্পোরেশন দিতে রাজি হচ্ছে না।

১৮ মে পর্যন্ত কর মওকুফ নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর সময় দেওয়া হয়েছিল বিসিসিআইকে। কিন্তু করোনাভাইরাসের কারণে ভারতজুড়ে এখন চতুর্থ দফার লকডাউন চলছে। এই অবস্থায় ৩০ জুন পর্যন্ত সময়সীমা বাড়ানোর আবেদন করেছে বিসিসিআই।

এর আগেও কর নিয়ে আইসিসির সঙ্গে সংঘাত বেঁধেছে বিসিসিআইয়ের। ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও কর মওকুফ করতে ব্যর্থ হয়েছিল ভারতীয় বোর্ড। যার ফলে ২০-৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল আইসিসির। এবারো কর মওকুফ না হলে ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে আইসিসির।

২০২১ সালের অক্টোবর-নভেম্বরে এই প্রতিযোগিতা হওয়ার কথা রয়েছে।


Source link

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button